যখনই সীন মীম মা বলে ডাকে দুচোখে যেন যাদু ভরা স্বপ্ন আঁকে ।
কষ্টগুলো যখন দুচোখে নদী বহায় ঝরে পরার আগে ওরাই হয় আমার সহায় ।
শুন আমার আত্মজরা তোমাদের মা বড় স্বার্থপর ছয়মাস বয়স হতেই একা রেখে আপন থেকে হয় পর ।
দিন যায় মাস যায়, যায় কেটে বছর এক নাগাড়ে হয় না থাকা সচরাচর ।
দিনের অতি মূল্যবান সময়টুকু ভাসায়ে দেই বাস্তব কর্মের নৌকো ।
তোদের মন, মায়ের মন করে আঁকুপাঁকু পার হতে যে পারি না কর্মস্থলের সাঁকো ।
একদিন হয়তো ফুরিয়ে যাবে সব প্রয়োজন বাহানা হবে না আর খুঁজতে, লাগবে না কোনো আয়োজন।
বড় হবি, মানুষ হবি নিজের মত করে সবই পাবি ।
অভিশাপ দিস না বাবারা তোদের এই অসহায় মাকে বুড়ো বয়সে থাকিস পাশে, আনন্দে ভরিয়ে দিস অন্তরটাকে ।
তোদেরকে যে বড্ড ভালবাসি খুঁনসুটি দুষ্টামি আর তোদের মুখের মিষ্টি হাসি ।
অঢেল টাকা পয়সা, দশ তলা বাড়ি নাই হল তোদের মনটা যেন হয় বড়, অটুক যেন থাকে মানুষের প্রতি মমত্ববোধের ।
১। -জেরী দুষ্টামিগুলো রেখে ওই ঘরে ভাগ মা দেখতে দিবি কিনা, উঠতেছে কিন্তু রাগ । -ও, মা তুমি মা দেখতে চাও ওই রুমে আয়নার সামনে যাও। মা হয়ে তুমি মা দেখতে চাও আয়নাতে দেখে বলো তো, কারে তুমি পাও ।
২। শুক্র শনি বন্ধ আরেকদিন বন্ধ হলে হতো না মন্দ । ক) মা চলো আরেকটা দিন বানাই বন্ধের দিনটা আরেকটু বাড়াই । খ) দিন বানাবি! নাম দিবি কি? কি যে বলিস না আবোল তাবোল যেন পান্তা ভাতে ঘি ।
গ) -সব বারই শুরু গ্রহ নাম দিয়ে বৃহস্পতি শুক্র শনি মঙ্গল আছে তো সবই নতুন বারের জন্ম হউক প্লুটোবার নিয়ে ।
ঘ) বাহ: বাহ: বুদ্ধি তো বেশ নতুনবারেও আছে দেখি গ্রহের রেশ ।
ঙ) নতুন বার বসাবি কোন বারের আগে পরে -বৃহস্পতিবারের পরে বসিয়ে দিলে কেমন হয়? প্লুটোবারেও যে থাকবে তুমি ঘরে ।
৩। ক) মিষ্টি মিষ্টি দুষ্ট হাসির বলে কিনা জেরী স্বপ্ন দেখে ভাঙ্গছে ঘুম ঘুম ভাঙ্গতে যদি আরেকটু করত দেরী ।
খ) আহা! সেকি কান্নাকাটি মাগো, কেন ভাঙ্গলো বল ঘুম বলনা স্বপ্নরাজা যেন আবার আমার চোখে দিতে চুম ।
৪। তা-সীন+ তা-মীম সামলাতে খাচ্ছি হিমশিম
দুইটি ভাই যেন অবিকল টম এন্ড জেরী টমটা খায় মার, লাঠি হাতে নিতে জেরী করে না দেরী ।
৫। আমার টম এন্ড জেরী যেন গোলাপ বেলী রজনীগন্ধা আর চেরী ।
৬। ওরাই আমার সব, আমার মিষ্টি পরিবার বাঁচব মরব ওদের নিয়ে, সব কষ্ট থুড়ি মেরে করব পরিহার ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন
খুব সুন্দর একটা কবিতা। ভাল লেগেছে...ওরাই আমার সব, আমার মিষ্টি পরিবার...। শুভেচ্ছা রইল।
রোদের ছায়া
''৬।ওরাই আমার সব, আমার মিষ্টি পরিবার
বাঁচব মরব ওদের নিয়ে,
সব কষ্ট থুড়ি মেরে করব পরিহার ।''........মাতৃস্নেহের সুন্দর প্রকাশ আপনার কবিতা জুড়ে । ভালো লাগলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।